মুভমেন্ট পাসের জন্য ৪৬ ঘণ্টায় চার লাখ ৯৭৭ জনের আবেদন

লকডাউন চলাকালে যান চলাচল নিয়ন্ত্রণ এবং মানুষের জরুরি প্রয়োজনে যাতায়েতের জন্য বাংলাদেশ পুলিশের উদ্যোগে চালু হওয়া মুভমেন্ট পাস ওয়েবসাইট চালু করার পর থেকে প্রথম ৪৬ ঘণ্টায় প্রায় ১৬ কোটি মানুষ নক/হিট করেছে।

বাংলাদেশ পুলিশের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে এ তথ্য জানানো হয়েছে।

পোস্টে বলা হয়েছে, ওয়েবসাইটের প্রাপ্ত ডাটাবেজ পর্যালোচনায় দেখা যায়, গত ১৩ এপ্রিল বেলা ১১ টার সময় মুভমেন্ট পাস ওয়েবসাইট উদ্বোধন করা হয়। আজ বৃহস্পতিবার সকাল ৯ টা পর্যন্ত ওই ওয়েবসাইটে মোট ১৫ কোটি ৯৯ লাখ ২২ হাজার ৬৫ বার নক/ হিট হয়েছে। সে হিসাবে, প্রতি মিনিটে ৫৭ হাজার ৯৪২টি হিট/নক হচ্ছে।

উল্লিখিত ৪৬ ঘণ্টায় মোট চার লাখ ৯৭৭ জন ব্যক্তি মুভমেন্ট পাসের জন্য আবেদন করেছে। তাদের দেওয়া তথ্যের বিশ্লেষণ করে তিন লাখ ১৬ হাজার ৮০১ জনকে মুভমেন্ট পাস ইস্যু করা হয়েছে।

একটি নির্দিষ্ট সময় ও নির্দিষ্ট গন্তব্যের জন্য এই ‘মুভমেন্ট পাস’ ইস্যু করা হয়। ওই সময় অতিবাহিত হলে কিংবা নির্ধারিত গন্তব্য থেকে অন্য কোথাও যেতে হলে পুনরায় এই মুভমেন্ট পাস ইস্যু করতে হবে। এই পাস কেবল জরুরি প্রয়োজনে ব্যবহারযোগ্য বলে জানিয়েছে বাংলাদেশ পুলিশ।

যেভাবে পাবেন মুভমেন্ট পাস

১. আবেদনকারীকে প্রথমে movementpass.police.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে পাসের জন্য আবেদন করতে হবে।

২. শুরুতে একটি চালু মুঠোফোন নম্বর দিতে হবে। আবেদনকারী জরুরি প্রয়োজনে কোথায় থেকে কোথায় যাবেন, সেই তথ্য দিতে হবে। এরপর একটি নির্দিষ্ট ফর্মে আবেদনকারীর কাছ থেকে বিভিন্ন তথ্য জানতে চাওয়া হবে। ধাপে ধাপে সেসব তথ্য দিতে হবে। একপর্যায়ে আবেদনকারীকে একটি ছবি আপলোড করে ফর্মটি সাবমিট করতে হবে।

৩. জমা দেওয়া ফর্মে আবেদনকারীর দেওয়া তথ্যাবলীর ভিত্তিতে মুভমেন্ট পাসটি ইস্যু করা হবে। শেষে ওয়েবসাইট থেকে মুভমেন্ট পাসটি ডাউনলোড করে সংগ্রহ করতে হবে।

বাইরে চলাচলের সময় কর্তব্যরত পুলিশ কর্মকর্তাকে ডাউনলোড করা পাস দেখাতে হবে।

শীর্ষবাণী/এন