বন্যা পরিস্থিতি: সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করলেন মুখ্য সচিব

ঢাকা অফিস : সাম্প্রতিক বন্যা পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসন ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে সভা করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মঙ্গলবার ভিডিও কনফারেন্সে এই সভা অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, পানি সম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব, খাদ্য সচিব, রংপুর, রাজশাহী, সিলেট ও ময়মনসিংহের বিভাগীয় কমিশনারসহ ১২টি জেলার জেলা প্রশাসকেরা সভায় যুক্ত ছিলেন।

সভায় পানি সম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কবির বিন আনোয়ার বন্যা পরিস্থিতির সামগ্রিক চিত্র তুলে ধরেন এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব বরাদ্দ ত্রাণসহ বন্যা মোকাবেলায় নেওয়া পদক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এ সময়ে বন্যা মোকাবেলায় স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে নিয়ে সমন্বিত উদ্যোগে পরিস্থিতি মোকাবেলা এবং ক্ষতিগ্রস্তদের সহায়তা দিতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব জেলা প্রশাসকদের র্নিদেশনা দেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জেলা প্রশাসকরা নিজ নিজ জেলার বন্যা পরিস্থিতি ও গৃহীত পদক্ষেপ তুলে ধরে বলেন, বন্যা পরিস্থিতি মোকাবেলায় মাঠ প্রশাসনের সর্বাত্মক প্রস্তুতি রয়েছে এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে।
বন্যা নিয়ন্ত্রণ বাঁধ সংরক্ষণ ও মেরামত, মৎস্য ও প্রাণিসম্পদ এবং কৃষিখাতের ক্ষয়ক্ষতি নিরূপণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

পাশাপাশি ক্ষতিগ্রস্তদের উদ্ধার ও পুর্নবাসনের জন্য ইউনিয়ন ওয়ার্ড কমিটিগুলো সার্বক্ষণিক কাজ করছে। বন্যাকবলিত ৯টি জেলায় এ পর্যন্ত ৬৬০ মেট্রিক টন চাল ও ৬৭ লাখ টাকা নগদ দেয়া হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।