এমপিও’র চূড়ান্ত তালিকায় ১৬৩৩ স্কুল-কলেজ ও ১০৭৭ মাদরাসা-কারিগরি প্রতিষ্ঠান

ঢাকা অফিস : নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছে ১ হাজার ৬৩৩টি স্কুল-কলেজ ও ১ হাজার ৭৭টি মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান। ২৯ এপ্রিল স্কুল-কলেজ ও ৩০ এপ্রিল মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়। চূড়ান্ত তালিকা থেকে কিছু প্রতিষ্ঠান বাদ পড়েছে।

জানা গেছে, নতুন এমপিওভুক্ত ১ হাজার ৬৩৩টি স্কুল-কলেজের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিকভাবে নির্বাচিত প্রতিষ্ঠানগুলোর তথ্য যাচাই-বাছাই করে চূড়ান্ত ভাবে এ তালিকা প্রকাশ করা হয়। বুধবার (২৯ এপ্রিল) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ তালিকা প্রকাশ করে। প্রতিষ্ঠানগুলোর কোড ও শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত করার প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দেয়া হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে।

তালিকায় মাধ্যমিক বিদ্যালয় ৯৯১টি, নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ৪৩০টি। উচ্চ মাধ্যমিক কলেজ ৯২টি, ডিগ্রি কলেজ ৫২টি এবং ৬৮টি স্কুল এন্ড কলেজ।

জানা গেছে, তথ্য যাচাই বাছাইয়ের প্রাথমিকভাবে নির্বাচিত ১ হাজার ৬৫০টি স্কুল-কলেজ থেকে কিছু প্রতিষ্ঠান বাদ পড়েছে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রতিষ্ঠানগুলো তালিকা প্রকাশ করা হয়েছে। একই সাথে প্রতিষ্ঠানগুলোকে এমপিও কোড এবং শিক্ষকদের বেতন-ভাতা পরিশোধ করার প্রয়োজনীয় উদ্যোগ নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষকরা ২০১৯ খ্রিষ্টাব্দের ১ জুলাই থেকে বেতন ভাতা পাবেন বলেও জানানো হয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে। আর কোনো প্রতিষ্ঠান যোগ্যতা ধরে রাখতে ব্যর্থ হলে তার এমপিও স্থগিত করা হবে বলেও জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এমপিও নীতিমালা ২০১৮ অনুযায়ী এমপিওভুক্ত করা হবে। তবে, শিক্ষক-কর্মচারীরা যখন নিয়োগ পেয়েছেন সেই সময়ের নিয়োগ বিধি কার্যকর হবে।

এদিকে, নতুন এমপিওভুক্ত মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিকভাবে নির্বাচিত প্রতিষ্ঠানগুলোর তথ্য যাচাই-বাছাই করে চূড়ান্ত ভাবে এ তালিকা প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ এপ্রিল) মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ তালিকা প্রকাশ করা হয়।

জানা গেছে, তথ্য যাচাই বাছাইয়ের প্রাথমিকভাবে নির্বাচিত ১ হাজার ৭৭টি মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান থেকে কিছু প্রতিষ্ঠান বাদ পড়েছে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রতিষ্ঠানগুলো তালিকা প্রকাশ করা হয়েছে। একই সাথে প্রতিষ্ঠানগুলোকে এমপিও কোড এবং শিক্ষকদের বেতন-ভাতা পরিশোধ করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্র জানায় আগামী ২ মে থেকে নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের এমপিওর আবেদন গ্রহণ করা হবে।
চট্টলানিউজ/এসএসআই