‘আল-কুরআনের সহজ বুঝ’ গ্রন্থের মোড়ক উন্মোচন মেয়র তাপসের

নিজস্ব প্রতিবেদক : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ‘একজন মুসলমান নিরক্ষরের আল-কুরআনের সহজ বুঝ’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন। গতকাল বুধবার রাজধানীর কাঁঠাল বাগানাস্থ খান হাসান আদর্শ সরকারি বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ধর্মীয় এ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

গ্রন্থটির লেখক আবুল হাসান মুহাম্মদ নোমান ইতোপূর্বে আটটি গ্রন্থ রচনা করে পাঠক মহলে সাড়া ফেলেন। লেখক পবিত্র আল-কুরআন দশ বছর গবেষণা করে এই গ্রন্থ রচনা করেন। এছাড়া তিনি আল-কুরআনের সরল অনুবাদ করেন।

গ্রন্থটির ‘মুখবন্ধ’ এ বাইতুল মাওলা জামে মসজিদ’র সম্মানিত খতীব হাফেজ মাওলানা মুফতী মুহাম¥দ খাইরুল্লাহ বলেন, লেখক এই সংকলনটিতে কুরআনের আয়াতের অনুবাদ, উপদেশ ও ক্রমধারা অনুযায়ী বিধানাবলী লিপিবদ্ধ করেন। এছাড়া গ্রন্থটিতে আয়াতের সারসংক্ষেপ ও নাযিালের প্রেক্ষাপটও উপস্থাপন করেছেন।
হাফেজ মাওলানা মুহাম্মাদ আতাউল্লাহ গ্রস্থ সম্পর্কে বলেন, ইহকালিন ও পরকালিন যাবতীয় শান্তি ও সফলতার উৎসমূল হচ্ছে আল-কুরআন। পরকালিন জীবনই নয় বরং ইহকালিন জীবনেও যদি কেউ প্রকৃত শান্তি ও সফলতা পেতে চায় তাহলে তাকে এ মহাগ্রন্থেরই দারস্থ হতে হবে।

‘একজন মুসলমান নিরক্ষরের আল-কুরআনের সহজ বুঝ’ গ্রন্থে অভিমত ব্যক্ত করে মেজর জেনারেল আবু সাঈদ মোঃ মাসুদ, বিএসপি (অব.) বলেন, বইটিতে আল কুরআনের আয়াতসমূহের যথাসাধ্য মৌলিকত্ব বজায় রেখে বাংলা অনুবাদ করা হয়েছে। বইটিতে জ্ঞানপিপাসুদের জন্য কুরআনীয় জ্ঞান আহরণে সহায়ক ভূমিকা পালন করবে বলে অনুমেয় এবং এটি জ্ঞানপিপাসুদের সংগ্রহে রাখার মতো একটি বই।

ভবন উদ্বোধন ও মোড়ক উন্মেচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা-১০ আসনের মাননীয় সংসদ সদস্য মোঃ শফিউল ইসলাম মহিউদ্দিন। এছাড়া ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এডভোকেট কাজী মোর্শেদ হোসেন কামাল, বাইতুল মাওলা জামে মসজিদের সভাপতি আব্দুল কাদের খন্দকার, প্রতিষ্ঠানের জমিদাতা নুর উদ্দিন খাঁন টেনু, সংরক্ষিত মহিলা কাউন্সিলর নার্গিস মাহাতাব উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খান হাসান আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মোঃ সারওয়ার।

উল্লেখ্য, গ্রন্থটির লেখক আবুল হাসান মুহাম্মদ নোমান বাইতুল মাওলা জামে মসজিদের সেক্রেটারি এবং ল²ীপুর জেলার আলেকজান্ডার-রামগতির রহমানিয়া জামে মসজিদের মোতাওয়াল্লী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সামাজিক সংগঠন র্ডপ’র প্রতিষ্ঠাতা, নির্বাহী প্রধান, লেখক ও কলামিস্ট।