সার্ভার জটিলতায় এমপিও’র আবেদন বিড়ম্বনায় শিক্ষকরা, সময় বাড়ানোর দাবি

শীর্ষবাণী, ঢাকা : সার্ভার ও সফটওয়্যার জটিলতায় এমপিওভুক্তির জন্য আবেদন করতে পারেননি অধিকাংশ নতুন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী। অথচ নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের আবেদনের শেষ দিন আজ। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের আবেদনের মেয়াদ ৩ মে শেষ হয়েছে। কলেজ ও মাদরাসার শেষদিন আগামীকাল ৬ মে। এ অবস্থায় শিক্ষকরা কয়েকদিন সময় বাড়ানো এবং সার্ভার জটিলতা নিরসনের দাবি জানিয়েছেন। এছাড়া চলমান লকডাউনের কারেণ অনেক ব্যাংক বন্ধ থাকা ও সীমিত সময়ের জন্য খোলা রাখায় অ্যাকাউন্ট খুলতে পারেননি অনেক মাধ্যমিক শিক্ষক। ফলে বড় ধরণের সমস্যায় পড়েছেন আবেদনকারীরা।

বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন এর চরফ্যাশন উপজেলা শাখা সভাপতি ও কুচিয়ামোড়া ইসলামীয়া ফাজিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মো. কামরুজ্জামান জানান, নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের আবেদনের জন্য আরও সময় বৃদ্ধি করতে হবে। তা না হলে অনেকেই সার্ভার জটিলতার কারণে আবেদন করা থেকে বঞ্চিত হয়ে পড়বেন। এছাড়াও একাধিক শিক্ষক-কর্মচারী আবেদনের সময় বাড়ানোর জন্য দাবি জানিয়েছেন।

অপর একজন শিক্ষক জানিয়েছেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ও মাদরাসা অধিদপ্তরের এমপিওর সফটওয়ারে সমস্যা বেশি। ফলে সময় না বাড়ালে হাজার হাজার শিক্ষক বিপাকে পড়বেন।

পুনঃনির্ধারিত সূচি অনুসারে, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলগুলোর শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদনের সময় ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। ৭ মে মধ্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের এমপিওর আবেদনগুলো নিষ্পত্তি করতে বলা হয়েছে। ৮ মের মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তাদের আবেদনগুলো নিষ্পত্তি করতে বলা হয়েছে। ১৩ মের মধ্যে এমপিও আবেদন অগ্রায়ণ করতে বলা হয়েছে আঞ্চলিক উপ-পরিচালকদের।

আর পূর্বনির্ধারিত সূচি অনুসারে কলেজ ও ডিগ্রি কলেজ শিক্ষক ও মাদ্রাসার শিক্ষকদের আবেদনের শেষ সময় ৬ মেই থাকছে। ১৩ মের মধ্যে কলেজ শিক্ষক-কর্মচারীদের এমপিও আবেদন অগ্রায়ণ করতে বলা হয়েছে আঞ্চলিক পরিচালকদের।

জানা গেছে, ৪ মে পর্যন্ত সার্ভার ও সফটওয়্যার জটিলতায় এমপিওভুক্তির জন্য আবেদন করতে পারেননি অধিকাংশ নতুন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী। অথচ নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের আবেদনের শেষ দিন আজ। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের আবেদনের মেয়াদ ৩ মে শেষ হয়েছে। কলেজ ও মাদরাসার শেষ দিন ৬ মে।

প্রসঙ্গত, গত ২৯ এপ্রিল এমপিওভুক্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হাজারটি প্রতিষ্ঠান তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এরপর ২ মে থেকে শুরু হয় শিক্ষকদের এমপিওর আবেদন গ্রহণ। পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী ৪ মে পর্যন্ত নতুন এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষকরা এবং ৬ মে পর্যন্ত স্কুল অ্যান্ড কলেজ, উচ্চ মাধ্যমিক কলেজ এবং ডিগ্রি কলেজগুলো শিক্ষকরা এমপিওভুক্তির জন্য আবেদন করতে পারবেন। নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষকদের জন্য একদিন বাড়িয়ে ৫ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।
শীর্ষবাণী ডটকম/এনএ