যুক্তরাষ্ট্র-ইসরাইলের সঙ্গে সব চুক্তি বাতিলের হুশিয়ারি ফিলিস্তিনের

শীর্ষবাণী ডেস্ক : অধিকৃত পশ্চিম তীরকে ইসরাইলি ভূখণ্ড হিসেবে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দিলে দেশ দু’টির সঙ্গে সব চুক্তি বাতিলের হুশিয়ারি দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও ইসরাইল যদি পশ্চিম তীরের ভূমি দখলের ষড়যন্ত্রমূলক চুক্তি বাস্তবায়ন করে তাহলে তেল আবিব ও ওয়াশিংটনের সঙ্গে সব চুক্তি বাতিল করা হবে।

বুধবার জোট নিরপেক্ষ আন্দোলনের নেতাদের সঙ্গে অনলাইন সংলাপে মাহমুদ আব্বাস এসব কথা বলেন। প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারীকে কেন্দ্র করে ফিলিস্তিনিদের সঙ্গে প্রতারণা এবং সেখানকার আরো ভূমি দখল করার প্রচেষ্টা ঠেকাতে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

এর আগেও বেশ কয়েকবার মাহমুদ আব্বাস যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সঙ্গে সম্পাদিত চুক্তি থেকে বেরিয়ে আসার হুশিয়ারি দিয়েছিলেন। তিনি বলেছিলেন,যুক্তরাষ্ট্র ও ইসরাইল যদি কথিত শতাব্দীর সেরা চুক্তি বা ডিল অব দ্য সেঞ্চুরি বাস্তবায়ন করে তাহলে তিনি ইসরাইলের সঙ্গে সই করা সব চুক্তি বাতিল করবেন।

জানুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডিল অব দ্যা সেঞ্চুরি প্রকাশ করেন। এতে ইসরাইলকে সব ধরনের সুযোগ-সুবিধা দেয়া হলেও ফিলিস্তিনের স্বাধীনতার কথা পর্যন্ত স্বীকার করা হয় নি।

প্রসঙ্গত, আগামী কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্র অধিকৃত পশ্চিম তীরকে ইসরাইলি ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিচ্ছে বলে জানিয়েছেন ইসরাইলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান।

তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে আনার দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে বুধবার ইসরাইল হায়ুম সংবাদ মাধ্যমকে এক সাক্ষাতকারে মার্কিন রাষ্ট্রদূত এ কথা জানান। তিনি বলেন, স্বীকৃতির আগে পূর্ব পদক্ষেপগুলো সম্পন্ন করা দরকার। এ নিয়ে ওয়াশিংটনের নতুন কোনো শর্ত আরোপের পরিকল্পনা নেই।
ভিন্নবার্তা ডটকম/এসএস