বর্তমান প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ একটি ফিকশন: পিআইবি মহাপরিচালক

মর্জিনা বেগম: প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) ‘র উদ্যোগে বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে তিন দিনব্যাপী (১৪-১৬ জানুয়ারি ২০২১) বরিশাল রিপোর্টার্স ইউনিটি’র সাংবাদিকদের অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সমাপনী এবং সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল জেলার নবাগত জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আমি প্রধানমন্ত্রীর দীক্ষা নিয়ে এসেছি। যে মানুষটি ২৪ ঘণ্টার ১৮ ঘণ্টা কাজ করেন এবং স্বপ্ন দেখেন। আমি তাঁরই একজন পথের যাত্রী। আমি শুধুমাত্র একজন প্রশাসনের কর্মকর্তা দেখে কিন্তু তাই মনে হবে না। আমি কাজে কর্মে সেটা প্রমাণ করবো কিভাবে? আমি আপনাদের একজন সেটা প্রমাণ করে।

তিনি আরও বলেন, আমরা স্বপ্ন দেখছি বাস্তবে। আমরা এখন সেই স্বপ্নের দোরগোড়ায় এসে গেছি। যে বাংলাদেশে ৪০ ব্যাংক আর পাকিস্তানে ২২ টি।
শিশু ও মাতৃমৃত্যুর হার কমে এসেছে। কওমি মাদ্রাসাকে স্বীকৃতি দিয়েছে। মসজিদ, ইমাম, মন্দির, পুরোহিত, গীর্জা কোথায় প্রধানমন্ত্রী কি কাজ করেননি? কৃতজ্ঞতা নেই আমাদের। এগুলো সাংবাদিকদের লেখেনির মাধ্যমে তুলে ধরতে হবে। করোনার ভ্যাকসিন নিয়ে কাজ করছি আমরা। ইতোমধ্যে ৫০ হাজার ভ্যাকসিনের জন্য চাহিদাপত্র পাঠিয়েছি। এটা প্রাথমিক পর্যায়ে। সাংবাদিকদের জন্য প্রথম সারিতে এ ভ্যাকসিন এনশিওর করবো। আমি জেলা প্রশাসক হিসেবে আপনাদের পাশে আছি। সাংবাদিকেরা আমার ভাই।

অনুষ্ঠানের সভা প্রধান পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ তাঁর বক্তব্যে বলেন, সাগর রুনি হত্যাকাণ্ড নিয়ে অনুসন্ধানমূলক রিপোর্ট হতে পারতো কিন্তু আমাদের সাংবাদিকেরা তা করলেন না। এটা সাংবাদিক হিসেবে আমাদের ব্যর্থতা। সংসদ বিষয় যে সকল রিপোর্ট হওয়ার কথা তা এখন আর হয় না। তিনি আরও বলেন, মানিক সাহা হত্যাকাণ্ডসহ অনেক সাংবাদিক হত্যাকাণ্ডের সঠিক তদন্ত হয় না, হয় না সঠিক বিচার। বরিশালের কথা উল্লেখ করে বলেন, এখানে পাড়ায় পাড়ায় আর্টের স্কুল, গানের স্কুল ছিল এখন আর নেই। এক কোচিং ব্যবসা শিক্ষাকে ধ্বংস করে দিচ্ছে। যার যেখানে থাকার, সে সেখানে নেই। সেই কারণেই তৈরি হয়েছে অরাজকতা।

বর্তমান প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ একটি ফিকশন কিন্তু আমরা যারা মুক্তিযুদ্ধে ক্ষতবিক্ষত হয়েছি তাদের কাছে ফিকশন না। আমাদের কাছে মুক্তিযুদ্ধ একটি নির্মম বাস্তবতা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আলোচনা করেন, সিনিয়র সাংবাদিক বরিশাল রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি আনিসুর রহমান স্বপন, সাবেক সভাপতি ও পিআইবির প্রশিক্ষক সুশান্ত ঘোষ, সভাপতি নজরুল বিশ্বাস, সদস্য মর্জিনা বেগম এবং জহিরুল ইসলাম জহির।

প্রশিক্ষণে সেশন পরিচালনা করেন, নিউ ইয়র্ক টাইমস’র স্ট্রিংগার জুলফিকার আলি মাণিক, বারেক হোসেন, সুশান্ত ঘোষ ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক কাজী আনিছ। এ প্রশিক্ষণে ৩৫ জন সাংবাদিক অংশ গ্রহণ করেন।
শীর্ষবাণী/এসএ