বরিশালে প্রবল বৃষ্টি ও অস্বাভাবিক জোয়ারে ডুবে গেছে বহু এলাকা

শীর্ষবাণী, বরিশাল : বরিশালে প্রবল বৃষ্টিপাত ও অস্বাভাবিক জোয়ারের কারণে ডুবে গেছে বহু এলাকা। অনেক এলাকার বাঁধও ভেঙে যাওয়ার খবর পাওয়া গেছে। পাশাপাশি বরিশাল নগরীর নিম্নাঞ্চল থেকে শুরু করে গুরুত্বপূর্ণ এলাকাগুলোও পানিতে ডুবে গেছে। পানি উন্নয়ন বোর্ড বলছে, বৃহস্পতিবার সকাল থেকে কীর্তণখোলাসহ বিভাগের নদ-নদীর পানি বিপদসীমার নিচে রয়েছে।
তবে জোয়ারের কারণে যেসব এলাকায় পানি উঠেছে সেগুলো নামতে সময় লাগছে ভিন্ন কারণে।

এদিকে সকাল থেকে বরিশালে বৃষ্টিপাতের কারণে জনজীবনে দুর্ভোগ আরও বৃদ্ধি পেয়েছে। একদিকে জোয়ারের পানিতে ডুবেছে বিভিন্ন এলাকা, অপরদিকে টানা বৃষ্টিপাতে এই পানি আরও বাড়িয়ে দিয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। অনেকে বলেছেন, ড্রেনেজ ব্যবস্থা সচল না থাকার কারণে পানি নামতেও পারছে না।

বরিশাল আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক মাসুদ রানা রুবেল বলেন, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত বরিশালে ৩৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া বাতাসের গতিবেগ ছিল ১০ থেকে ১২ নটিক্যাল মাইল। তিনি জানান, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় এবং দক্ষিণ-পুবাল বাতাস নদনদীতে পানি বৃদ্ধির একটি কারণ। পাশাপাশি বঙ্গোপসাগরে লঘুচাপের কারণে পানি বৃদ্ধি পাচ্ছে বলে জানান আবহাওয়া অফিসের এই কর্মকর্তা।

জানা গেছে, অস্বাভাবিক জোয়ারের কারণে বরিশাল সদর উপজেলার শায়েস্তাবাদ, চড়বাড়িয়া, রায়পাশা-কড়াপুর ইউনিয়নে কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। পাশাপাশি নগরীর বিভিন্ন এলাকায় পানি জমে থাকতে দেখা গেছে বৃহস্পতিবারও। অচল ড্রেনেজ ব্যবস্থার কারণে সেই পানি কমতেও পারছে না বলে দাবি স্থানীয়দের।

পানি উন্নয়ন বোর্ড বরিশালের সহকারী প্রকৌশলী জাবেদ ইকবাল জানান, বৃহস্পতিবার সকাল থেকে বরিশাল বিভাগের নদনদীর পানি বিপদসীমার নিচে রয়েছে।
শীর্ষবাণী/প্রতিনিধি/এনএ