প্রকল্প বাস্তবায়নে পূর্ণকালীন পরিচালক নিয়োগের নির্দেশ

প্রকল্প বাস্তবায়নে পূর্ণকালীন পরিচালক নিয়োগ দিতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২১ মার্চ) শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বিস্তারিত জানান।

তিনি বলেন, যেকোনো প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে দেখা যায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের ওই প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হয়। এতে করে মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা মন্ত্রণালয় ও প্রকল্পের কোনো কাজেই যথাযথভাবে মনোযোগ দিতে পারেন না। এজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বাইরে অর্থাৎ স্বতন্ত্র কর্মকর্তাদের পূর্ণকালীন প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দিতে হবে। প্রকল্প বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা অন্য কোনো কাজ করতে পারবেন না।

পরিকল্পনামন্ত্রী বলেন, উপকূলীয় অঞ্চলে চিংড়ি ঘের সংরক্ষণে উদ্যোগ নিতে হবে। বিশেষ করে উপকূলীয় অঞ্চলে বন্যা বা ভারি বৃষ্টি হলে ঘেরগুলো ভরাট হয়ে যায়। ভরাট হওয়ার পরে ঘেরগুলো খননের মাধ্যমে চিংড়ি চাষের উপযোগী রাখতে হবে।

তিনি বলেন, ভবন নির্মাণ প্রসঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী। তিনি এত ভবন নির্মাণ না করার জন্য বলেছেন। তিনি বলেছেন, ভবন নির্মাণের ক্ষেত্রে সবার আগে লোকবল নিয়োগ সম্পন্ন করতে হবে। অনেক সময় দেখা যায়, ভবন নির্মাণ হয়ে গেলেও লোকবল থেকে শুরু করে আনুষঙ্গিক জিনিসগুলোর জন্য ভবনের কাজ শুরু করা যায় না। এজন্য ভবন নির্মাণে সচেতন হতে হবে।