অনলাইন শিক্ষা কার্যক্রম বন্ধের দাবি ববি শিক্ষার্থীদের

এম জুয়েল, বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ে অনলাইন শিক্ষা কার্যক্রম বন্ধের দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। সম্প্রতি বরিশাল বিশ্ববিদ্যালয়ে পরীক্ষামূলক অনালাইন শিক্ষা-কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে শিক্ষার্থীরা দাবি করেছেন প্রত্যেক শিক্ষার্থীর কাছে ইন্টারনেট সেবা আগে নিশ্চিতের পর অনলাইনে ক্লাস কার্যক্রম শুরু করতে হবে। আর তাই এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে অনলাইনে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পক্ষে আলিসা মুনতাজের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ৩০ এপ্রিল শিক্ষামন্ত্রী ডা.দীপুমনির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় গৃহীত সিদ্ধান্তের প্রেক্ষিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে পরীক্ষামূলক অনলাইন শিক্ষা-কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। অথচ অনলাইন শিক্ষা-কার্যক্রম চালানোর জন্য যে প্রযুক্তিগত অবকাঠামো এবং উচ্চগতি সম্পন্ন নেটওয়ার্ক প্রয়োজন তা গ্রামে বসবাসরত অধিকাংশ শিক্ষার্থীদের নাগালের বাইরে।

সার্বিক দিক বিবেচনায় গত ১৬ থেকে ১৮ মে রাত ৯ টা পর্যন্ত ফেসবুকে একটা অনলাইন প্রতিবাদের আয়োজন করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
‘করোনাকালীন দুর্যোগে ববির অনলাইনভিত্তিক ক্লাসের বিপক্ষে প্রতিবাদ’ নামক ফেসবুক ইভেন্ট থেকে শিক্ষার্থীদেরকে অনলাইন ক্লাসের ব্যাপারে মতামত প্ল্যাকার্ডে লিখে ছবি তুলে নিজেদের ফেসবুক প্রোফাইলে আপলোড করার আহ্বান জানানো হয়।

ইভেন্ট শেষে উপাচার্য বরাবর অনলাইন শিক্ষা কার্যক্রম বন্ধ এবং শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের কথা চিন্তা করে একজন কাউন্সেলিং সাইকোলজিস্ট নিয়োগের দাবি জানিয়ে স্মারক লিপি পেশ করা হয়। শিক্ষার্থীদের পক্ষ থেকে ইভেন্ট হোস্ট করেন মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আলিসা মুনতাজ।
শীর্ষবাণী/এনএ