৯/১১ হামলায় সৌদির জড়িত থাকার তথ্য প্রকাশের নির্দেশ বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক : আমেরিকার নিউইয়র্ক শহরের বিশ্ব বাণিজ্যকেন্দ্র টুইন টাওয়ার ও সেনাসদর দপ্তর পেন্টাগনে ২০০১ সালে সন্ত্রাসী হামলার বিষয়ে গোপন তথ্য ও দলিলপত্র প্রকাশের জন্য প্রেসিডেন্ট জো বাইডেন নির্দেশ দিয়েছেন।

এ বিষয়ে মার্কিন বিচার মন্ত্রণালয় ও কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিএআই বিষয়টি পর্যালোচনার জন্য যে সুপারিশ করেছিল তা বাতিল করে দিয়ে বাইডেন এ নির্দেশ দিলেন। বলা হচ্ছে— মার্কিন গোপন এসব দলিলপত্রে সৌদি আরবের জড়িত থাকার প্রমাণ রয়েছে। খবর নিউইয়র্ক টাইমসের।

২০০১ সালের ওই হামলায় প্রায় তিন হাজার মানুষ নিহত হয়েছিল। হতাহতদের স্বজনরা বছরের পর বছর ধরে এ বিষয়ে গোপন রিপোর্ট প্রকাশের জন্য মার্কিন সরকারের কাছে দাবি জানিয়ে আসছেন। ওই সন্ত্রাসী হামলায় এক হাজার কোটি ডলারের সম্পদ ও অবকাঠামো ধ্বংস হয়েছিল।

মার্কিন কর্মকর্তারা দাবি করে আসছেন, হামলায় ১৯ জন আল কায়েদার সন্ত্রাসী জড়িত ছিল, তবে অনেক স্বতন্ত্র বিশেষজ্ঞ ও গবেষক সরকারি এ হিসাব নিয়ে প্রশ্ন তুলেছেন।

তাদের বিশ্বাস, তৎকালীন মার্কিন সরকারের ভাইস প্রেসিডেনট ডিক চেনিসহ কিছু কর্মকর্তা ওই হামলার পরিকল্পনা করেন কিংবা অন্ততপক্ষে তারা হামলার জন্য উৎসাহ জুগিয়েছিলেন, যাতে ইহুদিবাদী এজেন্ডা বাস্তবায়নের জন্য যুদ্ধ শুরু করা যায়।

প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার এক নির্বাহী আদেশে আগামী ছয় মাসের মধ্যে ২০০১ সালের হামলা সম্পর্কিত গোপন তথ্য ও দলিলপত্র প্রকাশের কথা বলেছেন।
শীর্ষবাণী/এএ