১২ ঘণ্টা পর সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক

শীর্ষবাণী ডেস্ক: হবিগঞ্জের মাধবপুর উপজেলার শাহজিবাজার রেলস্টেশনের কাছে লাইনচ্যুত হওয়া ট্রেন উদ্ধার করা হয়েছে। ১২ ঘণ্টা পর গতকাল রোববার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক হয়। শাহজিবাজার স্টেশন মাস্টার কাইয়ুম ইসলাম এ খবর নিশ্চিত করেছেন।

কাইয়ুম ইসলাম জানিয়েছেন, দুর্ঘটনাকবলিত ট্রেন উদ্ধার শেষে লাইন মেরামত করা হয়। গতকাল দিবাগত রাত সাড়ে ১২টার দিকে ট্রেন চলাচল শুরু করে। এদিকে দুর্ঘটনার তদন্তে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর একটি কেন্দ্রীয় তদন্ত কমিটি। এর প্রধান করা হয়েছে বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রামের (পূর্ব) প্রধান প্রকৌশলী মো. সুবক্তগীনকে। চার সদস্য বিশিষ্ট এ কমিটিকে আগামী তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এ ছাড়া অপর কমিটি হলো বিভাগীয় তদন্ত কমিটি। এর প্রধান করা হয়েছে বাংলাদেশ রেলওয়ে ঢাকার বাণিজ্যিক পরিবহন কর্মকর্তা (দ্বিতীয়) মাইনুল ইসলামকে। পাঁচ সদস্য বিশিষ্ট এ কমিটিকেও তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। রেলওয়ে চট্টগ্রামের (পূর্ব) প্রধান প্রকৌশলী মো. সুবক্তগীন এসব তথ্য জানিয়েছেন।

রেলওয়ে কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল রোববার দুপুর ১২টার দিকে চট্টগ্রাম থেকে সিলেটগামী একটি তেলবাহী ট্রেন শাহজিবাজার রেল স্টেশনের কাছে পৌঁছালে এর চারটি বগি লাইনচ্যুত হয়। এ সময় বগিগুলোর মধ্যে দুটি তেলের ট্যাঙ্ক লিকেজ হয়ে ডিজেল পড়তে থাকে। এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে স্থানীয় নারী, পুরুষ, শিশুরা বালতি, মগ, হাড়ি নিয়ে তেল সংগ্রহে হুমড়ি খেয়ে পড়েন। অনেকেই রাস্তায় ভেসে যাওয়া তেলও সংগ্রহ করেন।

এদিকে দুর্ঘটনার খবর পেয়ে আখাউড়া ও মৌলভীবাজারের কুলাউড়া থেকে দুটি উদ্ধারকারী ট্রেন গতকাল সন্ধ্যায় দুর্ঘটনাস্থলে পৌঁছায়। দীর্ঘ চেষ্টা শেষে রাত সোয়া ১১টার দিকে দুর্ঘটনাকবলিত ট্রেনটি উদ্ধার করা সম্ভব হয়।

রেল কর্তৃপক্ষ জানায়, লিকেজ হওয়া দুটি ট্যা প্রায় ৮০ হাজার লিটার ডিজেল ছিল, যার অধিকাংশই পড়ে গেছে। এ তেলের বাজার মূল্য অন্তত ৫০ লাখ টাকা হবে বলে ধারণা করা হচ্ছে।

শীর্ষবাণী /এন