‘সিয়াম পাশবিক শক্তি দুর্বল ও আত্মিক শক্তিকে বৃদ্ধি করে’

ড. মোহাম্মদ অলী উল্যাহ : আলহামদুলিল্লাহ্। করুনাময়ের অপার মহিমায় আমরা সিয়ামের আরেকটি দিন অতিক্রম করলাম। আজকের বিষয় “সিয়াম পাশবিক শক্তি দুর্বল করে ও আত্মিক শক্তিকে বৃদ্ধি করে”। দেহ ও আত্মার সমন্বয়ে একজন মানুষের পূর্ণতা আসে। এটাকে আমরা গাড়ীর ইঞ্জিন ও বডির সাথে তুলনা করতে পারি। ইঞ্জিন দুর্বল হলে আর বডি ভারী হলে গাড়ী যেমন অচল হয়ে যায় তেমনি আত্মা দুর্বল হলে মানুষের মনুষ্যত্ব দুর্বল হয়ে যায়। মানুষ তখন হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলে এবং এক পর্যায়ে তার এবং পশুর মধ্যে কোন পার্থক্য থাকে না। পানাহার ও যৌনসম্ভোগে মানুষ ও পশুর মধ্যে কোন পার্থক্য নেই। এগুলো পরিত্যাগ করে মানুষ ফিরিশতাকুলের চরিত্র অর্জন করে এমনকি মহান রবের রঙ্গে সে নিজেকে রঙ্গীন করে আত্মাকে দৃঢ় থেকে দৃঢ়তর করে স্রষ্টার সান্নিধ্য লাভ করে।

তাছাড়া পানাহার পরিত্যাগে তার শিরা উপশিরাগুলো সংকুচিত হয়ে শয়তানের গমনাগমনের পথকে সংকীর্ণ করে ফেলে তার কুমন্ত্রণার শক্তিকে খর্ব করে দেয়। সিয়ামকে অর্থবহ করতে হলে তেলাওয়াত, যিকর, সালাত, ইস্তিগফার ও দুরুদের মাধ্যমে আত্মার শক্তি বৃদ্ধি করা এবং সকল প্রকার পাপাচার পরিহারের মাধ্যমে পাশবিক শক্তিকে দুর্বল করার কোন বিকল্প নেই।

রমাদানের শিক্ষা পরিবর্তন নিয়ে আসুক আমাদের প্রাত্যহিক কর্মে, ফিরিয়ে আনুক আমাদের গৌরবোজ্জ্বল অতীতকে এই কামনায়। আমীন। (লেখক এই লেখাটি ১৬তম রমাদানে লিখেছেন)

লেখক : ড. মোহাম্মদ অলী উল্যাহ
অধ্যাপক, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

সাবেক সাধারণ সম্পাদক, ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কুষ্টিয়া।