শিক্ষকরা নিজেরা পুড়ে শিক্ষার্থীদের মধ্যে আলো ছড়ান: শিক্ষামন্ত্রী

ঢাকা অফিস: শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, শিক্ষকরা নিজেদের পুড়িয়ে শিক্ষার্থীদের মধ্যে আলো ছড়ান। তারা শিক্ষার্থীদের মূল্যবোধ শেখান, ভালো মানুষ হতে শেখান। রাষ্ট্রের দায়িত্ব তাদের জীবনমান ও আর্থিক নিরাপত্তা দেওয়া। বর্তমান সরকার সে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে স্বাধীনতা শিক্ষক পরিষদ আয়োজিত ‘শিক্ষক দিবস : প্রেক্ষিত বাংলাদেশে শিক্ষকদের মর্যাদা’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন স্বাশিপ সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু।

প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। বক্তব্য রাখেন অধ্যক্ষ এসএস আকরামুল হক, প্রধান শিক্ষক মেহেরুন্নেছা, সাইদুর রহমান পান্না, দেলোয়ার হোসেন, অধ্যক্ষ শাহদাৎ হোসেন, চরিচাঁদ মন্ডল সুমন, শিরীনা বিথী, আকলিমা খাতুন, সঙ্গীতা বিশ্বাস, অধ্যক্ষ মোঃ মাসুদ আহম্মেদ প্রমুখ।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অযাযিত হস্তক্ষেপ বন্ধ করা প্রসঙ্গে তিনি বলেন, এ ব্যাপারে শিক্ষা বিষয়ক সংসদীয় কমিটি কাজ করছে। আলাদা কমিটি করে দেওয়া হয়েছে। কমিটির রির্পোট হাতে এলে এ ব্যাপারে উদ্যোগ গ্রহণ করা হবে। শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবী প্রসঙ্গে তিনি বলেন জাতীয়করণ শুধু সরকারের আর্থিক অবস্থার উপর নির্ভর করে না, নীতিগত সিদ্ধান্ত ছাড়াও আরো অনেক বিষয়ের উপর নির্ভর করে। তিনি বলেন শিক্ষা ব্যবস্থার উন্নয়নের জন্য বিষয়টি ভেবে দেখা দরকার।
শীর্ষবাণী/এনএ