ভোলার চরফ্যাশনে জলবায়ু সুবিচারের দাবিতে ক্লাইমেট স্ট্রাইক

আমিনুল ইসলাম, চরফ্যাশন: উপকূলীয় জেলা ভোলার চরফ্যাশন উপজেলায় জলবায়ু সুবিচারের দাবিতে ক্লাইমেট স্ট্রাইক করেছে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ও শিশু সংগঠন লিটল সিটিজেন্স ফর ক্লাইমেট।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১১টায় চরফ্যাশন ফ্যাশন স্কয়ারের চত্ত্বরে স্ট্রাইকটি অনুষ্ঠিত হয়। এটি সুইডিশ কিশোরী গ্রেটা থুনবার্গের জলবায়ু আন্দোলন ফ্রাইডেস ফর ফিউচারের অন্তর্গত।

শিশুদের উদ্যোগে আয়োজিত স্ট্রাইকে ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ, জলবায়ু ফোরাম, রোভার স্কাউট, এবিএফজি, প্রজ্জ্বলন, বন্ধন ব্লাড ফাউন্ডেশনসহ স্থানীয়রা অংশগ্রহণ করেন।

এসময় জলবায়ু আন্দোলনে সংহতি প্রকাশ করেন পৌর ৪নং ওয়ার্ড কাউন্সিলর আকতারুল আলম শামু, ভোলা জেলা কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক রাশিদা বেগম, উপজেলা জলবায়ু ফোরামের সিনিয়র সহ-সভাপতি মনির আসলামী, সদস্য সোহেব চৌধুরী, বাংলাদেশ ফ্রেশার জেনারেশন এর প্রতিষ্ঠাতা তৌকিদ সাব্বির, উপজেলা জলবায়ু ফোরামের সদস্য তরিকুল ইসলাম, লিটল সিটিজেনস ফর ক্লাইমেট এর বাংলাদেশ এম্বাসেডর সানজিদুল ইসলাম, সাফা, সানজা চৌধুরী, আরজু মনিসহ অন্যান্যরা।
এছাড়াও পৌর মেয়র শ্রী বাদল কৃষ্ণ দেবনাথ টেলিকনফারেন্সের মাধ্যমে প্রোগ্রামে যুক্ত হন।

এসময় বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে আমরা যে ঝুঁকির মধ্যে আছি তা থেকে উত্তরণে আমাদের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি নিরাপদ পৃথিবী নিশ্চিত করা আবশ্যক। পাশাপাশি ক্ষতিগ্রস্থ দেশ হিসেবে ক্ষতিপূরণ আদায় ও কার্বন নিঃসরণ কমানোর আহ্বান জানান তারা।
শীর্ষবাণী/এনএ