বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) এমপিও নীতিমালা সংশোধিত, স্বাশিপ ও স্বামাশিপ সম্পাদককে অভিনন্দন

ঢাকা অফিস: দীর্ঘ প্রচেষ্টার পর স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) এর সাধারণ সম্পাদক ও বে-সরকারি শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব অধ্যক্ষ শাহজাহান আলম সাজু’র নেতৃত্বে এম পি ও নীতিমালা (মাদ্রাসা) সংশোধন কমিটির সদস্য ও স্বাধীনতা মাদ্রাসা শিক্ষক পরিষদ (স্বামাশিপ) এর সম্পাদক অধ্যক্ষ মাওলানা মোঃ নজরুল ইসলাম মাদ্রাসা শিক্ষার ক্ষেত্রে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। তাদের নেতৃত্বে সরকারের উচ্চ পর্যায়ে ও শিক্ষা মন্ত্রণালয়ে একাধিকবার বৈঠক করে বে-সরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদ্রাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২৩ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত) সংশোধিত আকারে প্রকাশিত হয়। ২৩ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ওয়েব সাইটে এমপিও নীতিমালা-২০১৮ সংশোধিত আকারে প্রকাশ করা হয়।
এ নীতিমালা সংশোধনের কারণে দেশের ১৩ শত ৪২টি ফাযিল ও কামিল মাদ্রাসার অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে আর বাধা রইল না। দেশের ১৩ শত ৪২টি ফাযিল ও কামিল মাদ্রাসার অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগের বিধিমালা পরিবর্তন চেয়ে ভোলার চরফ্যাসন কারামাতিয়া কামিল (এম.এ) মাদ্রাসার সহকারী অধ্যাপক মুহাম্মদ নূরুল আমিন ১৬টি আঞ্চলিক, জাতীয় ও অনলাইন পোর্টালে নিউজ প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তরে আবেদন করে। এছাড়া বিচ্ছিন্নভাবে দেশের বিভিন্ন এলাকা থেকে ফাযিল ও কামিল মাদ্রাসার প্রভাষক ও সহকারী অধ্যাপক গণনীতিমালা-২০১৮ পরিবর্তনের জন্য চেষ্টা করে।

এদিকে বিষয়টি স্বাধীনতা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু’র নজরে আসলে তিনি ফাযিল ও কামিল মাদ্রাসার প্রভাষক ও সহকারী অধ্যাপকদের পক্ষে সরকারের শিক্ষামন্ত্রী, শিক্ষা উপ-মন্ত্রী ও কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের সাথে বেশ ক’টি বৈঠক করেন।

অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু’র নির্দেশনা অনুযায়ী স্বাধীনতা মাদ্রাসা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও এম.পি.ও নীতিমালা-২০১৮ সংশোধনী কমিটির সদস্য অধ্যক্ষ মাওলানা মোঃ নজরুল ইসলাম সহ নীতিমালা সংশোধন কমিটির নেতৃবৃন্দ একাধিকবার শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী ও কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের সাথে বৈঠক করে গত ২৩ নভেম্বর নীতিমালা সংশোধনী আকারে প্রকাশের ব্যবস্থা করে। এম.পি.ও নীতিমালা-২০১৮ সংশোধনী আকারে প্রকাশ হওয়ায় দেশের ১৩ শ’ ৪২টি ফাযিল ও কামিল মাদ্রাসার অধ্যক্ষ ও উপাধ্যক্ষ, আলিম মাদ্রাসার অধ্যক্ষ ও উপাধ্যক্ষ এবং সহকারী অধ্যাপক সহ বেশ কিছু পদে খুব সহজেই প্রার্থীরা নিয়োগ নিতে পারবেন।

স্বাশিপ ও স্বামাশিপ নেতৃবৃন্দকে অভিনন্দন
এম.পিও নীতিমালা সংশোধনে অবদান রাখায় স্বাধীনতা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু ও স্বাধীনতা মাদ্রাসা শিক্ষক পরিষদ এর সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাওলানা নজরুল ইসলাম সহ কেন্দ্রীয় নেতৃবৃন্দকে ভোলা জেলা স্বাধীনতা মাদ্রাসা শিক্ষক পরিষদ এর আহবায়ক অধ্যক্ষ মাওলানা কামাল মাহমুদ, যুগ্ম আহবায়ক মুহাম্মদ নুরুল আমিন, যুগ্ম আহবায়ক অধ্যক্ষ মাওলানা মহিউদ্দিন ফারুক, সদস্য সচিব অধ্যক্ষ মাওলানা আবদুল হামিদ, স্বাধীনতা মাদ্রাসা শিক্ষক পরিষদ তজুমদ্দিন উপজেলা শাখার যুগ্ম আহবায়ক অধ্যক্ষ মাওলানা হাবিবুর রহমান হারুন, লালমোহন উপজেলা শাখার আহবায়ক মাওলানা মোসলেউদ্দিন, সদস্য সচিব প্রভাষক মোঃ ইউসুফ, চরফাসন উপজেলা শাখার যুগ্ম আহবায়ক সহকারী অধ্যাপক মাওঃ মোস্তফা কামাল, সহকারী অধ্যাপক শাহ্ মোঃ গোলাম মাওলা ও সদস্য সচিব সুপার মাওলানা মাহবুবুর রহমান সহ স্বাধীনতা মাদ্রাসা শিক্ষক পরিষদের বিভিন্ন নেতৃবৃন্দ শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।
শীর্ষবাণী/এনএ