প্রযুক্তি খাতে বিশ্বে নেতৃত্ব দিতে চাই আমরা: জয়

ঢাকা অফিস : প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, আমরা চতুর্থ শিল্প বিপ্লবের সেন্টার অব এক্সিলেন্স তৈরি করছি। নজর দেয়া হচ্ছে গবেষণার ওপর। অন্যদের কাছ থেকে প্রযুক্তি নিয়ে ব্যবহার করার জন্য নয়, আমরা ভবিষ্যত প্রযুক্তি খাতে বিশ্বে নেতৃত্ব দিতে চাই। আর সেই প্রযুক্তি তৈরি হবে দেশেই। এটা স্বপ্ন নয়, এটাই হবে বাস্তবতা।

বৃহস্পতিবার তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে আগারগাঁওস্থ বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মাল্টিপারপাস হলে আয়োজিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’ উপলক্ষে ‘Ebracing Digital Technologies in the New Normal’ শীষর্ক মিনিস্ট্রিয়াল কনফারেন্সে ডিজিটাল প্লাটফর্মে যুক্ত হয়ে কিনোট স্পিকার ও প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সজীব ওয়াজেদ জয় বলেন, ভবিষ্যতের বড় বড় প্রযুক্তির কিছু কিছু বাংলাদেশ থেকেই তৈরি হবে। তেমন পরিকল্পনা নিয়েই এগুচ্ছে বাংলাদেশ। তিনি বলেন, শুধু প্রযুক্তির ব্যবহার নয়, এর উৎপাদনেও এগিয়ে থাকবে বাংলাদেশ। জায়গা করে নেবে বিশ্ব নেতৃত্বে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে ডিজিটাল প্লাটফর্মে যুক্ত হয়ে বক্তব্য রাখেন শ্রীলঙ্কার মিনিস্ট্রি অব টেকনলোজি সেক্রেটারি জয়ন্ত ডি সিলভা, মালদ্বীপের কমিউনিকেশন, সাইন্স অ্যান্ড টেকনোলজির মিনিস্টার মোহাম্মদ মালেহ জামাল, নেপালের ডাক ও টেলিযোগাযোগ সচিব অনিল কুমার সাহা, উইটসার সেক্রেটারি জেনারেল ড. জেমস পয়জন্ট।

নওশের রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সভাপতি সৈয়দ আলমাস কবীর, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি শমী কায়সার, বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর সভাপতি শাহিদ-উল-মুনীর, বাক্কো সভাপতি ওয়াহিদুর রহমান শরিফ, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলমম।

ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ এর ৩ দিনব্যাপী আয়োজনের এদিন ছিল দ্বিতীয় দিন। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৫টায় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্ত হবে এই আয়োজন।
শীর্ষবাণী/এনএ