প্রধানমন্ত্রীর ঈদ উপহার: এক মোবাইল নম্বরের বিপরীতে বহু নাম, বাদ পড়ছে ৮ লাখ

ঢাকা অফিস : করোনায় সরকারি অর্থ দেয়ার তালিকায় একই মোবাইল নম্বর একাধিকবার আসায় ৮ লাখ নাম্বার বাদ দেয়া হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাক্তার মো. এনামুর রহমান। পাশাপাশি নতুন তালিকা করা হচ্ছে বলেও জানান তিনি।

দেশের কয়েকটি স্থানে প্রধানমন্ত্রীর নগদ অর্থ সহায়তা প্রদান কর্মসূচিতে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। প্রণোদনার টাকা পাঠানোর জন্য করা নামের তালিকায় একই মোবাইল নম্বর একাধিকবার দেয়া হয়েছে। তবে ইচ্ছাকৃতভাবে অনিয়ম করে থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে প্রশাসন।

হবিগঞ্জে প্রধানমন্ত্রীর নগদ অর্থ সহায়তা প্রদান কর্মসূচিতে লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়নে নগদ অর্থ সহায়তা পাবেন ১ হাজার ১৭৬ জন। এরই মধ্যে তালিকা জমাও দেয়া হয়েছে। কিন্তু খসড়া তালিকা বের হতেই মিলেছে নানা অনিয়ম। ৩শ’ জনের নামের বিপরীতে পাওয়া গেছে মাত্র ৪টি মোবাইল নম্বর। আর ১০/১২ জন করে নাম ব্যবহার করা হয়েছে আরো বেশি কিছু মোবাইল নম্বরে। রয়েছে অনেক বিত্তশালীর পাশাপাশি একই পরিবারের ৬ সদস্য।

বাগেরহাটের শরণখোলায় প্রধানমন্ত্রীর মানবিক সহায়তার তালিকায় ৪০ জন মানুষের নামের পাশে নিজের মোবাইল নম্বর জুড়ে দিয়েছেন এক ইউপি সদস্য। শুধু তাই নয় শরণখোলা উপজেলার ওই তালিকায় চৌকিদার, সরকারি বিভিন্ন সুবিধাভোগকারী ও সচ্ছল ব্যক্তির নাম রয়েছে। ৪০ জন সুবিধাভোগীর নামের তালিকায় নিজের মোবাইল নম্বর জুড়ে দেয়া ইউপি সদস্য হচ্ছেন শরণখোলা উপজেলার খোন্তাকাটা ইউনিয়নের দুই নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য রাকিব হাসান। এ ঘটনায় অনিয়মকারী ইউপি সদস্যকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা।
শীর্ষবাণী/এনএ