পাকিস্তান কি আজারবাইজানে সেনা পাঠিয়েছে?

আন্তর্জাতিক ডেস্ক : আজারবাইজানের পক্ষে সেনা পাঠানোর খবর প্রত্যখ্যান করেছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী বলেছেন, আজারবাইজানে কোনো সেনা পাঠানো হয়নি এবং সেনা পাঠানোর কোনো পরিকল্পনাও ইসলামাবাদের নেই।

তিনি বলেন, আঞ্চলিক উত্তেজনা বাড়াতে এ ধরণের ভিত্তিহীন খবর ছড়ানো হয়েছে। সম্প্রতি তিনি আজারবাইজানের পক্ষে বক্তব্য দিলেও সেখানে পাক সেনা পাঠানোর গুজবে বিস্ময় প্রকাশ করেন। কয়েক দিন আগে পাকিস্তানের এই মুখপাত্র বলেছেন, আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে চলমান উত্তেজনায় তার দেশ আজারি মুসলমানদের পক্ষে রয়েছে।

জাহিদ হাফিজ চৌধুরী আরও বলেছেন, আজারবাইজান-আর্মেনিয়া পরিস্থিতির বিষয়ে তারা এখনও উদ্বিগ্ন। তিনি হামলা বন্ধ করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের জন্য আর্মেনিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন।

দক্ষিণ ককেশাস অঞ্চলের বিরোধপূর্ণ নগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে কয়েক দশক ধরে আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে দ্বন্দ্ব-সংঘাত চলে আসছে। আন্তর্জাতিক আইন অনুসারে অঞ্চলটি আজারবাইজানের বলে স্বীকৃত হলেও আর্মেনিয়া সেখানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে রেখেছে।

গত রোববার থেকে নগরনো-কারাবাখ অঞ্চলে নতুন করে বড় রকমের সংঘর্ষ শুরু হয়েছে এবং এ পর্যন্ত সেখানে ২০০’র বেশি মানুষ মারা গেছে যার মধ্যে ৩০ জনের বেশি বেসামরিক মানুষ। সূত্র : পার্সটুড