পটুয়াখালীতে ভূমি কর্মকর্তাদের প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত

মাইন উদ্দিন জমাদার : উপজেলা পর্যায়ে পটুয়াখালীর তিন উপজেলার কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে ভূমি ব্যবস্থাপনা ও সেবায় ইনফরমেশন টেকনোলোজির প্রয়োগ শীর্ষক চারদিনব্যাপী প্রশিক্ষণ কোর্স আনুষ্ঠানিকভাবে ২১ আগস্ট শুক্রবার শেষ হয়েছে। এ উপলক্ষে স্বাস্থ্য সুরক্ষা ও সামাজিক দূরত্ব বজায় রেখে দশমিনা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বরিশাল বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার (ডিএলআরসি) তরফদার মোঃ আক্তার জামীল সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দশমিনা উপজেলার নির্বাহী অফিসার মোসাম্মৎ তানিয়া ফেরদৌস।

উল্লেখ্য, গত ১৮ আগস্ট ২০২০ তারিখ বুধবার সামাজিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্য বিধি মেনে পটুয়াখালীর জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন।

চারদিনব্যাপী প্রশিক্ষণে ভূমি ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির প্রয়োগ, ভূমি তথ্য সেবা ও কাঠামো, ই-মিউটেশন, ইউনিয়ন ও উপজেলা ভূমি অফিসের রেজিস্টার সংরক্ষণ ও হালনাগাদ করণ, নামজারি রিভিউ ও মিস মোকদ্দমা, ভূমি উন্নয়ন কর আদায় ও প্রতিবেদন প্রেরণ, রেন্ট সার্টিফিকেট মামলা, খাসজমি ও সায়রাত মহল ব্যাবস্থাপনা, এসএফ লিখন পদ্ধতি, হিসাব সংরক্ষণ পদ্ধতি, উত্তরাধিকার সম্পর্কিত সংশ্লিষ্ট বিধি-বিধান প্রভৃতি সম্পর্কে প্রশিক্ষণার্থীদের ধারণা প্রদান করা হয়। সমাপনীতে প্রশিক্ষণার্থীদের মূল্যায়ন শেষে সনদপত্র বিতরণ করা হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, সেবার মান বৃদ্ধির জন্য প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভূমি সেবা প্রদান করতে হলে ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের আইটি বিষয়ক জ্ঞান থাকা প্রয়োজন। তিনি আশা প্রকাশ করেন চারদিনব্যাপী পরিচালিত এ প্রশিক্ষণ কর্মকর্তা-কর্মচারীদের সেবা প্রদানের ক্ষেত্রে সহায়ক হবে। এছাড়া সমাপনী অনুষ্ঠানের পূর্বে প্রধান অতিথি ডিএলআরসি তরফদার মোঃ আক্তার জামীল রিসোর্স পার্সন হিসেবেও তিনটি সেশন পরিচালনা করেন।

উল্লেখ্য, পটুয়াখালী জেলার দশমিনা, কলাপাড়া ও গলাচিপা উপজেলার সর্বমোট ৩৪ জন ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, সার্টিফিকেট সহকারী, সার্ভেয়ার, অফিস সহকারী ও নামজারী সহকারীবৃন্দ প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন।
শীর্ষবাণী ডটকম/এনএ