করোনা ও রমযানে মানবিকতার শীর্ষে এমপি জ্যাকব

মনির আসলামী: জাতীয় সংসদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি’র বর্তমান করোনা পরিস্থিতি মোকাবেলায় গৃহিত পদক্ষেপগুলো রীতিমত মানবতার উজ্জ্বলতম দৃষ্টান্তে রূপান্তরিত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার মূল্যবান নির্দেশনাগুলোকে সামনে রেখে তিনি একের পর এক ইতিহাস গড়ে তুলছেন। নিজ জীবনের ঝুঁকিক নিয়ে এলাকার অসহায় মানুষদের কাছে ছুটে গিয়েছেন এবং বলেছেন “এরা আমার মানুষ, ওদের করুন মুখ আমি সহ্য করতে পারিনা”। শুধুমাত্র জনগণের ভোটে নির্বাচিত হওয়ার কৌশল হিসেবে নয়, বরং রাজনীতিকে তিনি দেখেন একটি আদর্শ এবং গণমানুষের স্বপ্নপূরণের অঙ্গীকার হিসেবে। তিনি তা মনেপ্রানে লালন করেন এবং শত প্রতিকূলতার মাঝেও তা বাস্তবায়ন করে দেখান। এই দুর্যোগে তিনি দুস্থ-অসহায় দিনমজুরই নয়; গ্রাম পুলিশ, ঈমাম মুয়াজ্জিন, এতিমখানা, অপ্রকৃতস্থ ভবঘুরে যারা এই দুর্যোগে সবচেয়ে অসহায়, এমনকি রাস্তার প্রায় ১০০ কুকুরের প্রতিদিনের খাবারের বিষয়টি পর্যন্ত তাঁর দৃষ্টি এড়ায়নি। বিগত এক মাসের কতিপয় উল্লেখযোগ্য পদক্ষেপ:

১. “মানুষ মানুষের জন্য” কর্মসূচির আওতায় ভোলার চরফ্যাসনের ২১টি ইউনিয়নে একশ করে ২১০০ পরিবার এবং মনপুরা উপজলোয় ৫টি ইউনিয়নে একশ করে ৫০০ পরিবারকে খাদ্য সামগ্রী প্রদান। বাস্তবায়নে ব্যক্তিগত তহবিল থেকে ২৫ লাখ টাকা অনুদান প্রদান।

২. সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির (ওএমএস) ১০ টাকা কেজি দরের চাউল জনপ্রতি ১০ কেজি করে ১২০০ পরিবারকে বিনামূল্যে সরবরাহ, যার অর্থমূল্য নিজ তহবিল হতে সরকারি কোষাগারে জমা প্রদান।

৩. ১২০০ গ্রামপুলিশ ও আনসার ভিডিপি সদস্যকে খাদ্য সহায়তা প্রদান।

৪. চরফ্যাসন ও মনপুরা উপজেলার ১৪২১টি মসজিদের ঈমাম ও মুয়াজ্জিনদেরকে ১৪ লাখ ২১ হাজার টাকা অনুদান প্রদান।

৫. ২৮টি কওমি মাদ্রাসা ও এতিমখানার মধ্যে ২ লাখ ৯৫ হাজার টাকার মাননীয় প্রধানমন্ত্রীর অনুদানের চেক প্রদান।

৬. মাননীয় প্রধানমন্ত্রীর উপহারকৃত শিশু খাদ্য অসহায় গরীব ও দুস্থ শিশুদের মাঝে বিতরণ।

৭. রমজান মাসে প্রতিদিনই রোজাদারদের মাঝে ইফতার সামগ্রী পৌঁছে দেওয়া।

৮. অপ্রকৃতস্থ ভারসাম্যহীন ভবঘুরেদের খাদ্যসহায়তা প্রদান ও তাদের পূনর্বাসনে ৭ সদস্যের কমিটি গঠন।

৯. চরফ্যাশন পৌরশহর ও মনপুরার অভুক্ত কুকুরদের বাঁচানোর উদ্যোগ গ্রহণ।

একজন মানুষের জীবনে মানবিকতার গল্পগুলোই একজন মানুষকে চরম স্বার্থকতা এনে দেয়।
শীর্ষবাণী ডটকম/এনএ