আমেরিকায় ৩ ট্রিলিয়ন ডলারের বিল পাস, সহায়তা পাবেন বেকার-ভাড়াটিয়ারা

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসে কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় বিরোধী দল ডেমোক্র্যাটের পক্ষ থেকে প্রস্তাবিত তিন ট্রিলিয়ন মার্কিন ডলারের সহায়তা বিল যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টটিভের আইন প্রণেতাদের ভোটে পাস হয়েছে।

বড় অঙ্কের এই বিল পাস হওয়ার মাধ্যমে দেশটির প্রাদেশিক এবং স্থানীয় সরকারে কর্মরত কর্মীরা এবং তাদের পরিবারের সদস্যরা সহায়তা পাবেন।

এই বিলের আওতায় একজন মানুষকে কমপক্ষে ১২০০ ডলার (প্রায় এক লাখ টাকা) করে দেয়া হবে। বিবাহিত হলে দ্বিগুণ পাবেন। এছাড়া তাদের ওপর নির্ভরশীল কেউ থাকলে তাদের জন্য একই পরিমাণ অর্থ প্রদান করা হবে। কমপক্ষে একজন মানুষ তিনজন নির্ভরশীলের জন্য অর্থ পাবেন।

হাউস অব রিপ্রেজেন্টেটিভে এই বিলটি ২০৮-১৯৯ ভোটে পাস হয়েছে। এর মধ্যে একজন রিপাবলিকান এই বিলের পক্ষে রায় দিয়েছেন, বিপরীতে ১৪ ডেমোক্র্যাট প্রতিনিধি বিলটির পক্ষে অবস্থান নিয়েছেন।

এই বিলে আরও রয়েছে-

>> স্থানীয় সরকারের জন্য প্রায় ১ ট্রিলিয়ন ডলারের সহায়তা।
>> ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত বেকার ভাতায় সপ্তাহে ৬০০ ডলার করে যোগ করা।
>> করোনাভাইরাস পরীক্ষা এবং সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্তকরণ পদ্ধতি আরও সম্প্রসারিত করা।
>> ভাড়াটিয়াদের বাড়িভাড়া প্রদানে সহায়তা, বাড়ির মালিকদের ঋণ ও ইউটিলিটি বিল (বিদ্যুৎ, গ্যাস অন্যান্য) প্রদানে সহায়তা।
>> পুষ্টি সহায়তার জন্য ১০ বিলিয়ন ডলার সহায়তা দেয়া।
>> ফেডারেল অফিসের নির্বাচনের জন্য জরুরি পরিকল্পনা এবং প্রস্তুতির জন্য রাজ্যগুলোকে ৩.৬ বিলিয়ন ডলার অনুদান দেয়া।

এ বিষয়ে মার্কিন প্রতিনিধি পরিষদে স্পিকার এবং ডেমোক্র্যাট দলের ন্যান্সি পেলোসি বলেন, ‘আমি আমার সদস্যদের নিয়ে খুব গর্বিত। কেননা তারা আমেরিকার জনগণের স্বাস্থ্য, জীবনযাত্রার জন্য এবং আমাদের গণতন্ত্রের জন্য স্মরণীয় কিছু করেছে।’
শীষবাণী/এনএ