আকস্মিক নিখোঁজ সিউলের মেয়র ব্যাপক উদ্ধার অভিযান

শীর্ষবাণী ডেস্ক : আকস্মিক নিখোঁজ দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের মেয়র পার্ক ওন-সুন। তার খোঁজে নামানো হয়ে পুলিশের দেড়শ’ কর্মকর্তা, একটি ড্রোন ও অনুসন্ধান কাজে সহায়তাকারী একটি কুকুর। কিন্তু কোথাও তার হদিস মিলছে না। সর্বশেষ তার মোবাইল ফোনের সিগন্যাল পাওয়া গিয়েছিল ছোট্ট পাহাড় সাংবাক-ডোং-এ। সেখানে পুলিশ কর্মকর্তারা তাকে তন্ন তন্ন করে খুঁজছেন। বৃহস্পতিবার এ ঘটনা ঘটে বলে খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। পুলিশ কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, তিনি নিখোঁজ হওয়ার পর তারা সিউলের দক্ষিণে ওই পাহাড়ে বড় রকমের উদ্ধার অভিযান শুরু করেছেন। বর্তমানে তার ফোন বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার বিকেলে তার মেয়ে পুলিশকে বলেছেন, প্রায় ৫ ঘন্টা আগে তার পিতা মৌলিক একটি বার্তা দিয়ে বাসা ছাড়েন। এটাকে তার ইচ্ছা বা উইল বলে মনে হয়েছে। তবে ওই বাতা সম্পর্কে বিস্তারিত বলেন নি তার মেয়ে। পার্ক ওন-সুনের উদ্ধার অভিযানের দায়িত্বে রয়েছে সিউল মেট্রোপলিটন পুলিশ এজেন্সির কর্মকর্তাদের একজন। পুলিশ জানিয়েছে, পার্ক ওন-সুনকে তার মেয়ে ফোনে না পেয়ে তিনি পুলিশের আশ্রয় নিতে বাধ্য হন। সিউল মেট্রোপলিটন গভর্নমেন্টের একজন কর্মকর্তা কিম জি-হাইওং নিশ্চিত করেছেন যে, বৃহস্পতিবার কাজে যোগ দিতে যান নি পার্ক ওন-সুন। অজ্ঞাত কারণে তিনি সব শিডিউল বাতিল করেছেন। এমনকি সিউল সিটি হলে প্রেসিডেন্সিয়াল কর্মকর্তার সঙ্গে একটি বৈঠকও তিনি বাতিল করেছেন।

উল্লেখ্য, দীর্ঘদিনের নাগরিক অধিকারকর্মী এবং মানবাধিকার বিষয়ক আইনজীবী ২০১১ সালে সিউলের মেয়র নির্বাচিত হন। গত বছর জুনে তিনি ওই শহরে তৃতীয় মেয়াদে নির্বাচিত প্রথম মেয়র হন। তিনি প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের উদারপন্থি ডেমোক্রেটিক পার্টির একজন সদস্য। ২০২২ সালে দক্ষিণ কোরিয়াতে যে প্রেসিডেন্ট নির্বাচন হওযার কথা তাতে পার্ক ওন-সুনকে এই দলের প্রার্থী হিসেবে দেখা হয়।